শুক্রবার, ১লা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ১৭ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, রাত ১১:১৬

বাবুগঞ্জে ঈদ উপহার নতুন ঘর পেয়ে আনন্দে উৎফুল্ল গৃহহীনরা

 

মোঃ শাহাব উদ্দিন।।

“আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার” আসন্ন ঈদউল ফিতরে বাবুগঞ্জ ৯৪ ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর। মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের তৃতীয় পর্যায়ে এসব পরিবারের হাতে তুলে দেওয়া হবে দুই শতক জমিসহ আধাপাকা নতুন ঘর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৬ এপ্রিল একযোগে আনুষ্ঠানিকভাবে ঈদ উপহার হিসেবে জমির দলিলসহ বাড়ি হস্তান্তর করবেন। এতে দুস্থ ও অসহায় মানুষগুলোর ঈদ আনন্দে নতুন মাত্রা যুক্ত হবে। বাবুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. আমীনুল ইসলাম জানায়, আশ্রয়ণ-২ প্রকল্পের তৃতীয় পর্যায়ে বাবুগঞ্জে মোট ৯৪ টি পরিবারের জন্য ঘর তৈরি করা হচ্ছে। এরই মধ্যে বাবুগঞ্জের বিভিন্ন এলাকায় ৩৭ টি ঘর প্রস্তুত হয়ে গেছে।

বাবুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আমীনুল ইসলাম জানান, আগের দুই পর্যায়ের কাজের অভিজ্ঞতায় মুজিববর্ষের উপহারের এসব ঘরকে অধিকতর মজবুত ও টেকসই করতে এগুলোর নকশায় পরিবর্তন আনা হয়েছে। জমি নির্বাচনের ক্ষেত্রেও নেওয়া হচ্ছে বিশেষ সতর্কতা। নতুন নকশায় টেকসই ঘর নির্মাণের ফলে প্রতিটি ঘর নির্মাণের ব্যয়ও বেড়েছে অনেকটাই। তৃতীয় পর্যায়ে প্রতিটি ঘরের নির্মাণ খরচ দুই লাখ ৪০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। প্রথম পর্যায়ে বরাদ্দ ছিল এক লাখ ৭১ হাজার টাকা। নীল, লাল ও সবুজ টিনশেডের প্রতিটি ঘরে রয়েছে ইটের দেয়াল, কংক্রিটের মেঝে এবং টিনের ছাউনি দিয়ে তৈরি দুটি করে শোয়ার ঘর, একটি রান্নাঘর, টয়লেট এবং সামনে খোলা বারান্দা। মুজিববর্ষ উপলক্ষ্যে বরিবার দুপুর ১২ টায় উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা প্রশাসন আয়োজিত মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৩য় পর্যায়ে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্ধোধন বিষয়ক প্রেস বিফিং সাংবাদিকদের এ তথ্য জানান ইউএনও।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা।পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব কাজী ইমদাদুল হক দুলাল,উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মিজানুর রহমান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ নাসির উদ্দিন,যুব উন্নয়ন কর্মকর্তা আসমা বেগম, ইউপি চেয়ারম্যান কামরুল আহসান হিমু, মোঃ সিদ্দিকুর রহমান, বাবুগঞ্জ উপজেলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি শাহাব উদ্দিন, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম প্রমূখ।