বুধবার, ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ৩:১৬

৪৫ কোটি ৩ লক্ষ টাকার বাজেট ঘোষণা বরিশাল বিশ্ববিদ্যালয়ে

স্টাফ রিপোটার।

বরিশাল বিশ্ববিদ্যালয় ২০২০-২১ অর্থবছরে মূল বাজেট এবং ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত বাজেট পেশ করা হয়েছে।এই বছর বাজেট খাতে বিগত বছরগুলোর চেয়ে বেশি বরাদ্দ দিয়ে মোট ৪৫ কোটি ৩ লক্ষ টাকার বাজেট প্রণয়ন করা হয়েছে।

এসব তথ্য নিশ্চিত করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব পরিচালকের অফিসের সহকারি পরিচালক মো: আতিকুর রহমান।এই বাজেট প্রকাশে আনন্দিত সেখানকার শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্টরা। তবে অবকাঠামোগত উন্নয়ন ও গবেষণা কর্মে সহায়তার লক্ষ্যে সরকারের পক্ষ থেকে আরো বেশি বরাদ্দ রাখার জন্য বলেছেন তারা।

প্রতি বছর মুল বাজেটের সাথে সামঞ্জস্য রেখে প্রয়োজন অনুযায়ী সর্ম্পূরক বাজেটে বিভিন্ন খাতে বরাদ্দ বৃদ্ধি বা হ্রাস করা হয়।গত অর্থবছরে সংশোধিত বাজেট ছিল ৪১.৬৭ কোটি টাকা যা এখন বারিয়ে নতুন অর্থ বছর ২০২০-২১ এ ৪৫.০৩ কোটি করা হয়েছে।

তিনি আরো জানান, গত বছর মূল বাজেটে মূলধন অনুদান খাতে বরাদ্দ ছিল ১ কোটি ৭৭ লক্ষ টাকা। যা এ বছর ৪ কোটি ৮৫ লক্ষ টাকায় উন্নীত করা হয়েছে। গতবারের পণ্য ও সেবা খাতের ১১ কোটি ৩৪ লক্ষ টাকার বাজেট এবার করা হয়েছে ১৪ কোটি ৪২ লক্ষ টাকা। এছাড়া একাডেমিক গবেষণা খাতে (নিয়মিত ও বিশেষ) গতবছর মূল বাজেট ছিল ৪৫ লক্ষ টাকা যা এবার ৫ লক্ষ টাকা বাড়িয়ে অর্ধ কোটি করা হয়েছে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ অর্থ বছরের মূল বাজেট গত অর্থ বছরের চেয়ে বেশি হওয়ায় শিক্ষক সমিতির পক্ষ থেকে বাজেটের সাথে সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গ ও কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন সংগঠনটির সভাপতি ও সাধারন সম্পাদক।

বাজেট বৃদ্ধিতে খুশি হলেও অবকাঠামোগত ও একাডেমিক বিভিন্ন সুযোগ সুবিধা বৃদ্ধির দাবি এসেছে শিক্ষার্থীদের কাছ থেকে।আবাসন সমস্যা, পরিবহন সমস্যা ও লাইব্রেরীতে বইয়ের স্বল্পতা এবং শ্রেণিকক্ষের সংকট কাটানোর জন্য কতৃপক্ষের দৃষ্টিআকর্ষন করেছেন তারা।
সর্বাপরি ২০২০-২১ অর্থ বছরের বাজেট প্রনায়নের জন্য অর্থ ও হিসাব শাখার সকলকে ধন্যবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয় উপাচার্য।