বুধবার, ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ৪:৩৩

বরিশাল মুলাদীতে ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযানে জেল জরিমানা

স্টাফ রিপোটার।।

রবিবার পরিবেশ অধিদপ্তর, বরিশাল বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে পরিবেশ অধিদপ্তরের পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: আবদুল হালিম-এর নেতৃত্বে এবং পরিবেশ অধিদপ্তর, র‍্যাব-৮ বরিশাল ও বাবুগঞ্জ ফায়ার সার্ভিসের যৌথ সহযোগিতায় বরিশাল মুলাদী উপজেলার ছোট পাতারচর।

এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। “ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯)” অনুযায়ী জেলা প্রশাসকের লাইসেন্স ব্যতিত ইট উৎপাদন করায় ৪নং ধারায় মেসার্স এ বি বি ব্রিকস ১ ও মেসার্স এ বি বি ব্রিকস ২, ক) মো: রনি আমিন, তেরচর, মুলাদী, বরিশালকে ০২(দুই) বছরের

বিনাশ্রম কারাদন্ড অথবা ২০(বিশ) লক্ষ টাকা জরিমানা প্রদান করা হয়। খ) মো: সোহেল, পাতারচর, মুলাদী, বরিশালকে ০১(এক) বছরের বিনাশ্রম কারাদন্ড অথবা ২০ (বিশ) লক্ষ টাকা জরিমানা করা হয়। এছাড়াও ফায়ার সার্ভিসের মাধ্যমে পানি দিয়ে ইটভাটা দুটি বন্ধ

করে দেয়া হয় এবং আনুমানিক ৩ লক্ষ কাঁচা ইট ধ্বংস করা হয়। পরিবেশ অধিদপ্তরের পরিচালক বলেন ডিসি ল্যাইন্সেস ও পরিবেশ ছাড়পএ ছাড়া যাহারা ইটভাটা পরিচালনা করেন তাদের বিরুদ্ধে এ অভিযান চলমান থাকবে এবং যারা আইন অমান্য করবে তাদেরকে কাউকে ছাড় দেওয়া হবেনা।

একে একে প্রত্যক কে আইনের আওতায় আনা হবে সব মিলিয়ে বরিশাল বিভাগে এ পর্যন্ত ৫০টিরই বেশি ইটভাটাকে জেল জরিমানা সহ কারাদণ্ড দিয়েছেন পরিবেশ অধিদপ্তরের পরিচালক তার যায়গায় আগে যাহারা দায়িত্বে ছিলেন সবাইকে টপকে ওপরের সারিতে চলেন আসেন পরিচালক মোঃআবদুল হালিম।

এদিকে তার ই অভিযান কে স্বাগত জানান পরিবেশ বিশেষজ্ঞরা মনে করেন বাংলাদেশে যে পরিমাণ বায়ু দূষিত হচ্ছে এতে করে করোনা ভাইরাস কে ছাড়িয়ে যেতে পারে, এর এক মাএ কারন হল ইটভাটা।

এ দিকে যে পরিমান ধুলো বালি ছড়িয়ে পড়ছে তাতে করে মার্স পরেও সম্ভব নয় তাই অতি সত্তর বায়ু দূষণ থেকে
রক্ষা পেতে হলে এর যদি কোন প্রতিকার না হয় তা হলে বড় হুমকির মুখে সম্মুখিন হতে পারে বরিশাল সহ বাংলাদেশ এমনটাই মনে করেন পরিবেশ বিশেষজ্ঞরা।