বুধবার, ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ৩:২৪

বরিশালে নানা আয়োজনে পালিত হল সরস্বতী পূজা

প্রতিদিন বরিশাল

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বরিশালে উদযাপিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। শিক্ষার্থীদের কাছে বিদ্যার আরাধ্য দেবী সরস্বতীর পূজার মাহাত্ম্য অনেক বেশি। এ উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সাজানো হয়েছে বর্নিল সাজে।

অঞ্জলি নিবেদনের মধ্যে দিয়ে আজ বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) সকাল থেকেই নগরীর বিভিন্ন স্কুল-কলেজ শিক্ষাপ্রতিষ্ঠান এবং পাড়া-মহল্লায় পূজা শুরু হয়েছে। ভক্তরা সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। চলছে বাগদেবীর আরাধনা। সন্ধ্যায় থাকছে আরতি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এবার বরিশাল ব্রজমোহন (বিএম) কলেজের ২২টি বিভাগে পৃথকভাবে বিদ্যার দেবী সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে প্রতিটি বিভাগের মণ্ডপগুলো নান আঙ্গিকে সজ্জিত করা হয়েছে।

বিএম কলেজ ছাড়াও অমৃত লাল দে মহাবিদ্যালয়, সরকারি মহিলা কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ব্যাপক-উৎসাহ উদ্দীপনায় অনুষ্ঠিত হচ্ছে সরস্বতী পূজা।

সকাল থেকেই উপোস করে দেবীর পায়ে অঞ্জলি নিবেদন করতে শত শত বিদ্যার্থী নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে এসে উপস্থিত হন। পুরোটা বছর যেন তারা নির্বিঘ্নে এবং মনোযোগ সহকারে পড়াশোনা করে ভালো ফল করতে পারেন এ কামনা দেবীর কাছে। জ্ঞানের আলো ছড়াতে অনুষ্ঠিত এই পূজার মাহাত্ম্য সবচেয়ে বেশি তাদের কাছেই।