বুধবার, ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ৪:০৭

বরিশালে এবারে আয়োজন হতে যাচ্ছে এিদেশীয় নাট্যউৎসব

প্রতিদিন বরিশাল নিউজ

শিল্প-সংস্কৃতির লীলাভূমি বরিশালে এবারে আয়োজন হতে যাচ্ছে ত্রিদেশীয় নাট্যোৎসব। আগামী ২৬ ডিসেম্বর জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠবে আন্তর্জাতিক এই উৎসবের। এই উৎসবের আয়োজন করেছে দেশের প্রথম স্টুডিও থিয়েটারের প্রবর্তক শব্দাবলী স্টুডিও থিয়েটার । এই আয়োজনের সহযোগিতায় রয়েছে বরিশাল সিটি কর্পোরেশন।

এই উৎসবে বাংলাদেশ, ভারত ও নেপালের পাঁচটি নাট্যদল অংগ্রহণ করবেন। আগামী ২৬ ডিসেম্বর সন্ধ্যা ছয়টায় লুকাস কম্পাউন্ডের শশব্দাবলীর নিজস্ব স্টুডিও থিয়েটার হলে। এই উৎসবের উদ্বোধন করবেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। উদ্বোধনী পর্বে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

উৎসব চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। উদ্বোধনী পর্বের দ্বিতীয় অংশে থাকবে গিয়াস মিলন নাট্য পদক। এর পর পরই মঞ্চস্থ হবে উৎসবের প্রথম নাটক শব্দাবলীর প্রযোজনা বৈশাখিনী। ২৭ ডিসেম্বর থেকে প্রতিদিন বিকেল চারটা ও সন্ধ্যা সাতটায় প্রতিটি নাটকের দুটি করে প্রদর্শনী হবে। সবকটি নাটক মঞ্চস্থ হবে শব্দাবলী স্টুডিও থিয়েটার হলে।

২৭ ডিসেম্বর উজানে মৃত্যু নাট্যদল পালাকার ঢাকা, ২৮ ডিসেম্বর মঞ্চস্থ হবে ভারতের পশ্চিম বাংলার নাট্যদল নটমন এর নাটক ম্যাককোম্যান। ২৯ ডিসেম্বর মঞ্চস্থ হবে কলকাতার নাট্যদল বালার্ক থিয়েটারের নাটক তোতার কাহিনী, ৩০ ডিসেম্বর নাট্যদল আদিত্যাদী মঞ্চস্থ করবেন নাটক দেউকাশি।

৩১ ডিসেম্বর শব্দগুলি স্টুডিও থিয়েটারের প্রতিষ্ঠাবার্ষিকী পালন ও নাট্যকর্মীদের আনন্দ বৈঠকের মধ্য দিয়ে পর্দা নামবে ৬ দিনব্যাপী এই উৎসবের।